লাদাখ সেনার মৃত্যু নিয়ে কেন্দ্রকে আক্রমণ আসাদুদ্দিনের

0
48

নয়াদিল্লি: করোনা আবহের মাঝেই শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। রয়েছে একগুচ্ছ কড়া বিধি নিষেধ। স্থির হয়েছে যে সংসদের দুই কক্ষে অধিবেশনে কোনও মৌখিক প্রশ্ন করা চলবে না। বিরোধীদের লিখিত প্রশ্নের জবাব দেবে সরকারপক্ষ। এই নিয়েই কেন্দ্রকে আক্রমণ করেছেন হায়দরাবাদের সাংসদ আসাদুদ্দিন ওয়াইসি।

আরও পড়ুন- কলেজে ভর্তির সমস্যা নিয়ে বিডিও-কে ডেপুটেশন নদিয়ার পড়ুয়াদের

- Advertisement -

মাস খানেক আগে লাদাখ সীমান্তে ভয়াবহ সংঘর্ষে জড়িয়েছিল ভারতে এবং চিনের সেনা জওয়ানেরা। যা নিয়ে অনেক বিতর্ক হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর ২০ জন সদস্যের মৃত্যু ঘটেছে। সীমান্তে দেশের সেনা জওয়ানদের মৃত্যু নিয়ে সংসদে আলোচনা চাইছেন এআইএমআইএম প্রধান আসাদুদ্দিন ওয়াইসি।

মঙ্গলবার সংসদ ভবন চত্বরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আসাদুদ্দিন বলেছেন, “লাদাখে আমাদের সেনাবাহিনীর ২০ জন সদস্যের প্রাণ গিয়েছে। তা নিয়ে সরকারকে প্রশ্ন করার অধিকার আমাদের আছে।” একই সঙ্গে তিনি আরও বলেছেন, “লাদাখের সংঘর্ষ নিয়ে সংসদে বিতর্ক এবং আলোচনা হওয়া উচিত। এই বিষয়ে কেন সংসদের পক্ষ থেকে কেন ব্রিফিংস দেওয়া হচ্ছে না?” কিছু বাছাই করা বিষয় নিয়েই আলোচনা হচ্ছে বলে জানিয়েছেন আসাদুদ্দিন।

আরও পড়ুন- অত্যাধিক আলুর মূল্য বৃদ্ধির প্রতিবাদে শান্তিপুরে বিজেপির বিক্ষোভ

লাদাখের গালওয়ানে ভারত এবং চিনের সেনারা সংঘর্ষে লিপ্ত হয়েছিল। করোনা আবহের মাঝেই মাস তিনেক আগে যা নিয়ে বিবাদে জড়ায় ভারত-চিন। যা নিয়ে আলোচনা শুরু হয় আন্তর্জাতিক মহলেও। ভারতের ২০ জন সেনা জওয়ানের মৃত্যুর খবর প্রকাশ্যে আসে। পালটা ভারতীয় সেনার পক্ষ থেকে দাবি করা হয়েছিল যে সংঘর্ষে বহু চিনা সৈন্যের মৃত্যু হয়েছে। যদিও বেজিং সেই দাবি উড়িয়ে দিয়েছিল।

সেনা জওয়ানদের মৃত্যু গোপন করার অভিযোগ উঠেছিল চিনের বিরুদ্ধে। মাস খানেক পরে প্রমাণ মিলল চিনা সেনা জওয়ানদের মৃত্যুর। কারণ ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষে শহিদ হওয়া চিনা সেনা জওয়ানদের সমাধির ছবি প্রকাশ্যে এসেছে। ওই দেশের বহু সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই শহিদ জওয়ানদের সমাধির ছবি।