জাতীয় জনগণনার বিরুদ্ধে আন্দোলনের ডাক আসাদুদ্দিনের

0
225
Meat Ban

হায়দরাবাদ: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলন ছিলই। করোনার কারণে তা স্তব্ধ হয়ে যায়। এবার জাতীয় আদমশুমারি বা জনগণনার বিরুদ্ধে আন্দোলনের ডাক দিলেন মিম প্রধান তথা হায়দরাবাদের সাংসদ আসাদুদ্দিন ওয়াইসি।

আরও পড়ুন- আফগানিস্তানের পর এবার ‘স্টিকি বম্ব’ উদ্ধার কাশ্মীরে, চিন্তায় নিরাপত্তা কর্তারা

- Advertisement -

প্রতি দশ বছর অন্তর দেশ জুড়ে হয় আদমশুমারি বা জনগণনা। এক বছর ধরে সেই কাজ হওয়ার পড়ে পেশ করা হয় চূড়ান্ত রিপোর্ট। ২০১১ সালের পড়ে চলতি বছরে সেই রিপোর্ট প্রকাশিত হওয়ার কথা ছিল। করোনার কারণে বিলম্বিত হয়েছে। এই অবস্থায় খুব শীঘ্রই জনগণনার কাজ শুরু করার পরিকল্পনা করেছে কেন্দ্র।

আরও পড়ুন- ‘দল প্রার্থী না করলেও নন্দীগ্রামে মমতাকে হারাব’, চ্যালেঞ্জ শুভেন্দুর

বৃহস্পতিবার কেন্দ্রের সেই পরিকল্পনার কথা প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যমে। শীঘ্রই এই বিষয়ে প্রাথমিক কাজ শুরু করা হবে। কর্মীদের প্রশিক্ষণ দিয়ে ডিজিটাল উপায়ে করা হবে জনগণনার কাজ। এই জনগণনার জন্য ২০২১-২২ সালের বাজেটে তিন হাজার ৭৬৮ কোটি টাকা বরাদ্দ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

বিষয়টি প্রকাশ্যে আসার পরেই জনগণনার বিরুদ্ধে আন্দোলন শুরুর আহ্বান জানিয়েছেন আসাদুদ্দিন ওয়াইসি। তিনি বলেছেন, “নাগরিকপঞ্জির প্রথম ধাপ হচ্ছে জাতীয় জনসংখ্যাপঞ্জি। সংশোধিত নাগরিকত্ব আইন, জনসংখ্যাপঞ্জি আর নাগরিকপঞ্জির কারণে বহু মানুষ প্রবল প্রতিকূলতার মধ্যে পড়বেন।” মূলত নথিহীন নাগরিকেরা, গরিব, মহিলা, মুসলিম, দলিত, আদিবাসী এবং ভাষাগত সংখ্যালঘু মানুষদের সমস্যা হবে নাগরিকত্ব নিয়ে।

আরও পড়ুন- সরকারি দফতরে চুক্তিতে নিযুক্তদের ভোটকর্মী করা যাবে না: কমিশন

সেই কারণে অবিলম্বে ওই বিষয়ে সকলকে সতর্ক করে দিয়েছেন সাংসদ আসাদুদ্দিন। তিনি বলেছন, “জনসংখ্যাপঞ্জির প্রাথমিক কাজ শুরু হওয়া মানেই আমাদের ফের একবার আন্দোলন শুরু করতে হবে।” জনসংখ্যাপঞ্জি ছাড়া জনগণনা করার দাবি করে আসাদুদ্দিন ওয়াইসি বলেছেন, “সংশোধিত নাগরিকত্ব আইন বাতিল করতে হবে।”