নাড্ডার নিরাপত্তা বিঘ্নিত হওয়ায় বিপাকে বাংলার তিন আইপিএস

0
138

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গের তিন আইপিএস অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে কাজ করাতে চায় স্বরাষ্ট্রমন্ত্রক। চলতি সপ্তাহে ডায়মন্ডহারবার যাওয়ার পথে জেপি নাড্ডার গাড়িতে হামলা করে বেশ কিছু লোক। বিজেপির তরফে অভিযোগ করা হয় যে পর্যাপ্ত পরিমান নিরাপত্তা দেওয়া হয়নি তাকে। জেপি নাড্ডার নিরাপত্তার দায়িত্বে ছিলেন ওই তিন আইপিএস অফিসার।

- Advertisement -

এই ঘটনায় রাজ্য পুলিশের তিন পদস্থ কর্তাকে তলব স্বরাষ্ট্র মন্ত্রকের। রাজ্যপাল জগদীপ ধনকড়ের রিপোর্ট পাওয়ার পরই এই সিদ্ধান্ত নিয়েছে অমিত শাহের মন্ত্রক। কেন্দ্রীয় ডেপুটেশনে পুলিশের তিন কর্মকর্তাকে কাজ করানোর অর্থ এই যে, আধিকারিকরা রাজ্য সরকারের নিয়ন্ত্রণে থাকবে না। গত শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রক পশ্চিমবঙ্গের ডিজিপি বীরেন্দ্র এবং মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে তলব করেছিল। আগামী ১৪ তারিখ তাদের হাজিরা দিতে বলে হয়েছে।

আরও পড়ুন নাড্ডার কনভয়ে হামলা, রাজ্যের মুখ্যসচিব ও ডিজিকে তলব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

সূত্র বলছে, তিন আইপিএস অফিসার হলেন ভোলানাথ পান্ডে (এসপি, ডায়মন্ড হারবার), রাজীব মিশ্র (এডিজি, দক্ষিণবঙ্গ), এবং প্রবীণ ত্রিপাঠি (ডিআইজি, প্রেসিডেন্সি রেঞ্জ)। তৃণমূল কংগ্রেস ইতিমধ্যে এই ঘটনাকে ‘রাজ্যে ভোটের আগে কেন্দ্রীয় সরকারের চাল’ বলে দাবি করেছে। কেন্দ্রীয় ডেপুটেশনে পুলিশের তিন কর্মকর্তাকে কাজ করানোর অর্থ এই যে, আধিকারিকরা রাজ্য সরকারের নিয়ন্ত্রণে থাকবে না।

Alapan Bandopadhyay is the new West Bengal home secretary; Atri  Bhattacharya not given the same post after EC transfer - The Bengal Story -  English

 

কেন্দ্রের ডাকে আপাতত দিল্লি যাচ্ছেন না বলে কেন্দ্রীয় রাষ্ট্রসচিব অজয় কুমার ভাল্লাকে জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এই ঘটনায় সাত জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। অন্যদিকে কল্যাণ বন্দ্যোপাধ্যায়ও অজয় ভাল্লাকে চিঠি লিখে জানিয়ে দিয়েছেন যে রাজ্যে জরুরি অবস্থা জারি করার চেষ্টা চালাচ্ছে কেন্দ্র। সুস্থ গণতন্ত্রে যা কাম্য নয়।