নেতাজিকে ‘মৃত্যুবার্ষিকী’র সম্মান জানিয়ে বিপাকে কেজরিওয়াল

0
164

নয়াদিল্লি: কংগ্রেসের সৃষ্টি করা বিতর্কে সামিল হয়ে গেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কংগ্রেসের সুরে সুর মিলিয়ে মঙ্গলবার ১৮ অগাস্ট নেতাজি সুভাষ চন্দ্র বোসকে সম্মান জানালেন তাঁর মৃত্যুদিন হিসেবে। যা নিয়ে শুরু হল বিতর্ক। সেই সঙ্গে সমালোচনার মুখে প্রতে হল আম আদমি পার্টির প্রধানকে।

আরও পড়ুন- নেতাজির তথাকথিত বিমান দুর্ঘটনা নিয়ে ফের বিতর্ক উসকে দিল কংগ্রেস

- Advertisement -

এদিন ভারতের জাতীয় কংগ্রেসের পোস্ট করা এক টুইট নিয়ে শুরু হয় বিতর্ক। ১৯৪৫ এর ১৮ আগস্ট তাইহকুতে তথাকথিত বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু নিয়ে বিতর্ক রয়েছে দেশজুড়ে। তা সত্বেও কংগ্রেস দল বারবার সেটাই প্রচার করতে চায়। সেই একই পথে হাঁটতে দেখা গিয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে।

কংগ্রেসের দেখানে পথ অনুসরণ করে এদিন সোশ্যাল মিডিয়ায় নেতাজিকে সম্মান জানান আম আদমি পার্তির প্রধান। এদিন সকালের দিকে নিজের ফেসবুক পেজ থেকে নেতাজির একটি ছবি পোস্ট করেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। সেই ছবির ক্যাপশনে লেখা হয়, “নেতাজি সুভাষ চন্দ্র বোসের মৃত্যুবার্ষিকীতে তাঁকে কোটি কোটি প্রণাম জানাই। যিনি দেশের জন্য সমগ্র জীবন উৎসর্গ করে দিয়েছিলেন। জয় হিন্দ।”

আরও পড়ুন- পিএম কেয়ারের টাকা বিপর্যয় মোকাবিলা তহবিলে স্থানান্তরিত করার আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

ওই ফেসবুক পোস্টের মধ্যেই শুরু হয়ে গিয়েছে কেজরিওয়ালকে আক্রমণ। অনেকেই সমগ্র ঘটনা উল্লেখ করেছেন ইতিহাস উদ্ধৃত করে। কেউ আবার অরভিন্দ কেজরিওয়ালের শিক্ষাগত যোগ্যতাকে সম্মান জানিয়েও এই পোস্টের সমালোচনা করছেন।

অন্যদিকে, কংগ্রেসের ওই টুইট দেখে রাজ্যসভার সাংসদ তৃণমূল নেতা সুখেন্দু শেখর রায় তীব্র প্রতিক্রিয়া দেন। তাঁর কথায়, “গত ৭৫ বছরেরও বেশি সময় ধরে কংগ্রেস এই আজগুবি ঘটনাকে সত্যি বলে প্রচারের চেষ্টা চালাচ্ছে। আসলে ওঁরা বরাবর সুভাষচন্দ্র বসুর বিরোধিতা করেছেন, আজও সেই বিরোধিতা চালিয়ে যাচ্ছেন। কংগ্রেস দলের নেতৃত্বর(যদি কেউ থেকে থাকেন) লজ্জা পাওয়া উচিত এ ধরনের টুইট করার জন্য।”