ক্রিকেটার না হলে ISIS জঙ্গি হতেন মইন আলি, বিস্ফোরক তসলিমা

0
118

নয়াদিল্লি: আন্তর্জাতিক ক্রিকেট জগতে সুনাম রয়েছে। কুড়ি ওভারের ক্রিকেটে বেশ জনপ্রিয়। আইপিএল টুর্নামেন্টে বেশ ভালো রেকর্ড তাঁর। সেই ব্যক্তিকেই আইএস জঙ্গিদের সঙ্গে তুলনা করলেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন।

আরও পড়ুন- স্কুটির পরে সাইকেল চড়ে প্রচারে লকেট, মূল্যবৃদ্ধি নিয়ে কটাক্ষ তৃণমূলের

- Advertisement -

যাকে নিয়ে এত আলোচনা চলছে তিনি হলেন ক্রিকেটার মইন আলি। ইংল্যান্ড ক্রিকেট দলের সদস্য মইন আলি একজন অলরাউন্ডার। ইংল্যান্ডের মাটিতেই তিনি জন্মেছেন ১৯৮৭ সালে। ওই বছরের জুন মাসের ১৮ তারিখে জন্ম হয় মইন আলির। টেমস নদীর দেশে জন্ম হলেও আদতে তিনি একজন পাকিস্তানি বংশোদ্ভূত। তাঁর শিকড় রয়েছে সিন্ধু নদীর দেশে।

আরও পড়ুন- ‘হিন্দুদের ভোট করতে দিতে চান না, এটাই মমতার আসল চেহারা’, বিস্ফোরক শুভেন্দু

চলতি বছর আইপিএল টুর্ণামেন্টে চেন্নাই সুপার কিংস বা সিএসকে দলের হয়ে খেলবেন মইন আলি। সাত কোটি টাকার চুক্তি হয়েছে তাঁর সঙ্গে। সিএসকে দলের জার্সিতে এবার যে সকল স্পনসর সংস্থার প্রতীক রয়েছে তার মধ্যে একটি মদ প্রস্তুতকারী সংস্থা। আর সেই সংস্থার প্রতীক জার্সিতে ব্যবহারে আপত্তি জানিয়েছেন মইন আলি। ধর্মীয় কারণে মদ প্রস্তুতকারী সংস্থার প্রতীক জার্সিতে ব্যবহারে আপত্তি জানিয়েছিলেন ওই ব্রিটিশ ক্রিকেটার।

মইন আলির দাবি মেনে তাঁর জার্সি থেকে ওই মদ প্রস্তুতকারী সংস্থার প্রতীক সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিএসকে। যা নিয়েই পালটা মুসলিম ক্রিকেটারের সমালোচনা করেছেন লেখিকা তসলিমা নাসরিন। তিনি বলেছেন, “যদি মইন আলির সঙ্গে ক্রিকেটের সম্পর্ক না থাকতো, তাহলে তিনি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট-এ যোগ দেওয়ার জন্য সিরিয়া যেতেন।”

আরও পড়ুন- মাওবাদীদের পাতা ফাঁদে পা জওয়ানদের, ভুল গোয়েন্দা তথ্যই ডেকে আনে বিপদ

ধর্মের সঙ্গে তসলিমার বিরোধ নতুন কিছু নয়। মূলত ইসলামের সঙ্গে তাঁর বিরোধ একটু বেশি। সেই কারণে নিজের জন্মভূমি বাংলাদেশ ত্যাগ করতে হয়েছিল তাঁকে। ভারতের মাটিতেও পাকাপাকি জায়গা হয়নি। তবুও নিজে অবস্থানে বরাবরই অনড় থাকতে দেখা গিয়েছে লজ্জার লেখিকাকে। সেই ধারা বজায় রেখেই আন্তর্জাতিক তারকা ক্রিকেটার মইন আলি-কে আক্রমণ করেছেন তসলিমা নাসরিন।