বঙ্গবন্ধুর শতবার্ষিকীতে সোনার বাংলায় সুরের ঝড় তুলবেন দেবজ্যোতি মিশ্র

0
315

কলকাতা: ‘বঙ্গবন্ধু’ শেখ মুজিবর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপিত হচ্ছে পৃথিবীর নানা দেশে। আগামী ১৭ মার্চ প্রাক্তন প্রধানমন্ত্রীর জন্ম শতবার্ষিকী। এই কারণে উদযাপনে কোনও খামতি রাখছে না বাংলাদেশ সরকার। রঙিন আলোর পাশাপাশি সুরে, ছন্দে মেতে উঠবে গোটা ঢাকা।

এই উপলক্ষ্যে রাজধানীতে মেমোরিয়াল অর্কেস্ট্রাল স্কোর নিয়ে হাজির হচ্ছেন ভারতের বিখ্যাত সুরকার ও সঙ্গীতকার দেবজ্যোতি মিশ্র। সেখানে দুই বাংলার শিল্পীরাই অংশগ্রহণ করবেন। এই অনুষ্ঠান নিয়ে তাই ব্যস্ত তথা আনন্দিত দুই দেশের মানুষ। ওই অনুষ্ঠানে সঙ্গীতের এক দারুণ পরিবেশ তৈরি হবে এই বিষয়ে আশাবাদী দেবজ্যোতি।

- Advertisement -

সূত্রের খবর, মুজিবরের পছন্দের গানগুলিকে এক সুরে বাঁধা হবে সেইদিন। যার সময়কাল আনুমানিক ১৫ মিনিট। এরপর আরও একটি ১২ মিনিটের স্কোর বাজানো হবে। সেখানে অবশ্য থাকবে বিশেষ আকর্ষণ। মুক্তিযুদ্ধের সময়ে প্রাক্তন রাষ্ট্রপতির বিখ্যাত ভাষণের ছোট ছোট ক্লিপিংস বাজানো হবে ব্যাকগ্রাউণ্ডে। তাঁর কিছু গুরুত্বপূর্ণ কথার শব্দগুলি আলো আঁধারির মাধ্যমে বড় পর্দায় দেখানো হবে।

এই বিষয়ে দেবজ্যোতি বললেন, “মুজিবর রহমান এই নামটার সঙ্গে সেই ছেলেবেলা থেকে পরিচয়। মুক্তি যুদ্ধের খবর আসত রেডিওতে। দেবদুলাল বন্দোপাধ্যায় খবর পড়তেন সেই সময়। সারা পাড়ায় রেডিও চলত। বাড়িতে মা, বাবা, ঠাকুমা, আমি সবাই রেডিওর সামনে বসে থাকতাম। সেই সব ফেলে আসা দিনগুলির কথা মনে পড়ে। সেই থমথমে সময়টার কথা মনে পড়ে। তাঁর উদ্দেশে সুর তৈরি করতে করতে অনেক স্মৃতি উস্কে উঠছে।’’

তিনি জানান, তখনকার পূর্ববঙ্গ আমার মায়ের, বাবার দেশ। ভাবলেই একটা আবেগ কাজ করে আমার। আর মুজিবর যিনি নাকি সেই বাংলাদেশ এর রূপকার। তাঁর জন্ম শতবার্ষিকী অনুষ্ঠানে আমি আমার ভারত-বাংলাদেশের মিউজিশিয়ান বন্ধুদের নিয়ে পারফর্ম করব এটা ভেবেই গর্ব হচ্ছে।

কলকাতা থেকে স্ট্রিং সেকশনের (যেমন ভায়োলিন, চেলো, ভিওলা,কন্ট্রাভাস) শিল্পীরা বাংলাদেশে যাচ্ছেন। তেমনি বাংলাদেশের অনেক বিশিষ্ট মিউজিশিয়ানরা রয়েছেন, সব মিলিয়ে ১৫০ জন মিউজিশিয়ানের বেশ বড় একটা কয়্যার থাকছে। দেবজ্যোতি আরও বললেন, “সব মিলিয়ে আমি বেশ আবেগাপ্লুত। সেখানে কাটানো কৈশোরকে আমার তরফ থেকে একটা শ্রদ্ধাঞ্জলি জানাব।”

মুজিবের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহনা-ও এই অনুষ্ঠানটি শুনবেন। রেহনা আপাতত বিদেশ থেকে‌ই তাঁর বাবার জন্মশতবার্ষিকী উদযাপন করবেন। সারা পৃথিবীতে ছড়িয়ে দেওয়ার জন্য অনলাইনে গোটা অর্কেস্ট্রাটি রেকর্ড করা হবে।