সন্ত্রাস দমনে ব্যর্থ, ধূসর তালিকাতেই পাকিস্তান

0
749

আন্তর্জাতিক: বিশ্বজুড়ে সন্ত্রাস দমনের লক্ষ্য পূরণে ব্যর্থ পাকিস্তান। সন্ত্রাসী কাজকর্মে অর্থনৈতিক জোগানের উপর নজরদারি চালানো সংগঠন ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)-এর ধূসর তালিকাতেই থাকছে পাকিস্তান। সন্ত্রাস দমনে পাকিস্তান কতটা সক্রিয়, তা যাচাই করতে গত ৩ দিন ধরে ভার্চুয়াল মাধ্যমে বৈঠক চলছিল সংগঠনের আধিকারিকদের। বৃহস্পতিবার সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হয়।

সন্ত্রাসে আর্থিক মদত বন্ধ করতে যে যে পদক্ষেপ করা উচিত, তাতে পাকিস্তানের তরফে খামতি রয়ে গিয়েছে। তাই তাদের গতিবিধির উপর আগামী দিনেও বাড়তি নজরদারি চলবে। অর্থাৎ ধূসর তালিকা থেকে এখনই অব্যাহতি পাচ্ছে না পাকিস্তান।

- Advertisement -

২০১৮ সালের জুন মাসে পাকিস্তানকে ধূসর তালিকাভুক্ত করে এফএটিএফ। সেই সময় ইসলামাবাদকে নির্দেশ দেওয়া হয় যে, ২০১৯ শেষ হওয়ার আগে দেশের মাটিতে মাথাচাড়া দেওয়া সন্ত্রাসী সংগঠনগুলির আর্থিক জোগান বন্ধ করতে পদক্ষেপ করতে হবে তাদের। কিন্তু ২০১৯ শেষ হতে হতে কোভিডের প্রকোপে উদ্ভুত অতিমারি থাবা বসায় গোটা বিশ্বে।

পাকিস্তানকে ২৭টি পয়েন্ট বেঁধে দিয়েছিল এফএটিএফ। তার মধ্যে বেশ কিছু পূরণ করতে পারলেও, ৩টি অত্যন্ত গুরুত্বপূর্ণ শর্তপূরণ অধরাই ধেকে গিয়েছে বলেও জানান মার্কাস। তিনি জানান, রাষ্ট্রপুঞ্জ দ্বারা ঘোষিত সন্ত্রাসবাদী এবং তাদের সহযোগীদের বিরুদ্ধে এখনও তেমন কড়া পদক্ষেপ করে উঠতে পারেনি পাকিস্তান। তাদের দেওয়া সময়সীমার মেয়াদও পেরিয়েছে।

এফএটিএফ-এর প্রেসিডেন্ট মার্কাস প্লেয়ার এবিষয়ে বলেন, ‘‘সন্ত্রাসী কাজকর্মে আর্থিক জোগান বন্ধ করায় পাকিস্তানের তরফে খামতি রয়ে গিয়েছে। তাই আগামী দিনেও বাড়তি নজরদারি থাকবে তাদের উপর।’’

পাকিস্তানের বিরুদ্ধে এফএটিএফ-এর এমন কড়া অবস্থানের পিছনে আরও একটি কারণ থাকতে পারে। আর তা হল আমেরিকার সাংবাদিক ড্যানিয়েল পার্ল হত্যাকাণ্ডের মূল অভিযুক্ত ওমর সইদ শেখ-কে সম্প্রতি বেকসুর খালাস করেছে পাক সুপ্রিম কোর্ট। তা নিয়ে সম্প্রতি আন্তর্জাতিক মহলে সমালোচনার মুখে পড়তে হয় তাদের।