প্রয়াত ডিজাইনার সত্য পাল

0
52

খাসখবর ডেস্ক:‌ প্রয়াত হলেন ডিজাইনার সত্য পাল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। বুধবার রাতে কোয়েম্বাতুরে মারা যান তিনি।

জানা গিয়েছে, গত ২ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। তারপর থেকে তাঁর চিকিৎসা চলছিল হাসপাতালে। ধীরে ধীরে শারীরিক উন্নতিও হচ্ছিল। সেই কারণে হয়ত সত্য পাল চেয়েছিলেন বাড়ি ফিরতে। তাঁর ইচ্ছাকে গুরুত্ব দিয়েই তাঁকে ফিরিয়ে আনা হয় ইশা যোগ কেন্দ্রে। এখানেই গত পাঁচ বছর ধরে থাকছিলেন সত্য পাল। বুধবার রাতে সেখানেই মৃত্যু হয় তাঁর।

- Advertisement -

ভারতের প্রখ্যাত ডিজাইনার ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা সত্য পাল। ফ্যাশন দুনিয়ার ধ্যানধারণা বদলে দেন তিনি। তিনি
১৯৪২ সালে জন্ম গ্রহণ করেন। ১৯৮৫ সালে প্রতিষ্ঠা করেন নিজের ব্র্যান্ড ‘সত্য পাল’। যা এখনও গোটা ভারতে স্বতন্ত্র তাঁদের মৌলিক কাজ ও প্রিন্টের জন্য। শেষ জীবনে আধ্যাত্মিকতার প্রতি আকৃষ্ট হন তিনি। দার্শনিক জে কৃষ্ণমূর্তির বক্তব্য শোনার পরই বদলে যায় জীবনের প্রতি তাঁর দৃষ্টিভঙ্গি। পরে ১৯৯০ সালে ওশো রজনীশের কাছাকাছি আসেন। ২০০৭ সাল থেকে যোগের পথে চলতে শুরু করেন তিনি।

এরপর ইশা যোগ কেন্দ্রে থাকতে শুরু করেন ২০১৫ থেকে। বেশিরভাগ লোকই জানেন না যে ডিজাইনার বা উদ্যোক্তা হিসাবে তিনি একজন সন্ধানকারী ছিলেন। ৭০-র এর দশকে, দার্শনিক জে কৃষ্ণমূর্তি প্রদত্ত আলোচনায় অংশ নেওয়ার সঙ্গেই তিনি তাঁর অভ্যন্তরীণ যাত্রা শুরু করেছিলেন।

বৃহস্পতিবার ডিজাইনারের মৃত্যুর খবর জানান তাঁর পুত্র পুনিত নন্দা। পুনিত লেখেন, তাঁর বাবার একমাত্র ইচ্ছে ছিল হাসপাতালে তাঁকে যে সমস্ত যন্ত্রের মাধ্যমে চিকিৎসা করা হচ্ছে সে সব যন্ত্র থেকে তাঁকে দূরে সরিয়ে নিয়ে যেতে। যাতে তিনি সুদূরে ভেসে যেতে পারেন। তাঁর সেই শেষ ইচ্ছাকে সম্মান জানিয়েই হাসপাতাল থেকে ফিরিয়ে আনা হয় সত্য পালকে। তারপরে তিনি ৭৯ বছর বয়সে মারা গেলেন।