ডার্ক চকলেট আর গ্রীন টি কাবু করছে করোনাকে, নষ্ট করছে ভাইরাসের শক্তি, দাবি মার্কিন গবেষণায়

0
805

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল: বিশ্ব মহামারির কবলে। কিন্তু শক্তিশালী এই করোনা ভাইরাস কাবু হচ্ছে ডার্ক চকলেট আর গ্রীন টি তে। এমনি দাবি করেছেন‌ মার্কিন গবেষকেরা।

সম্প্রতি নর্থ ক‍্যারোলিনা স্টেট ইউনিভার্সিটি-র একদল বায়োলজিস্ট করোনা নিয়ে গবেষণা চালান। কোন ধরণের গাছ কিংবা বীজ করোনা ভাইরাসের উপরে কাবু করতে পারছে, সে‌ নিয়েই চলছিল গবেষণা। আর সেখানেই এই তথ‍্য পাওয়া গিয়েছে। প্ল‍্যান্ট সায়েন্স নামে এক আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকায় এই কথা প্রকাশিত হয়েছে।

- Advertisement -

করোনা মহামারি আবির্ভাবের পর থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার জানিয়েছে, এই পরিস্থিতিতে সুস্থ থাকতে খাবার খুব জরুরি। নানান প্রোটিন ভিটামিন সমৃদ্ধ খাবার কাবু করতে পারে করোনা ভাইরাসকে। এবার তা প্রমাণিত সত‍্য হয়েছে।

গবেষকেরা জানান, বিভিন্ন ধরণের ভেষজ উপাদান করোনা ভাইরাসের উপরে প্রয়োগ করা হয়েছে। শেষ পর্যন্ত দেখা গিয়েছে, গ্রীন টি এবং ডার্ক চকলেট তৈরি হয়, যে কোকো থেকে সেগুলো করোনা কে কাবু করছে। অর্থাৎ, করোনা ভাইরাসের টিকে থাকার যে মূল শক্তি, সেই এমপ্রো নষ্ট হয়ে যাচ্ছে। তাই করোনা শক্তি হারিয়ে ফেলছে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, গ্রীন টি কিংবা ডার্ক চকলেটে যে অ‍্যান্টিঅক্সিড‍্যান্ট থাকে, তা প্রমাণিত। এবার বোঝা যাচ্ছে, এই সব জিনিসে এমন রাসায়নিক উপাদান রয়েছে, যা করোনা মোকাবিলায় সাহায্য করতে পারবে।
গবেষকেরা জানিয়েছেন, নিয়মিত এই খাবার খেলে করোনা মোকাবিলা সহজ হবে। করোনা সংক্রমণ ঘটলেও ভাইরাস দেহে সক্রিয় থাকতে পারবে না। সহজেই নষ্ট হয়ে যাবে। ফলে বড় বিপদ ঘটবে না। তবে, করোনা সংক্রমণ রুখতে এই খাবার কাজে লাগবে কিনা, সে নিয়ে এখনো কোনো প্রমাণ পাওয়া যায়নি।

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, লেবু, ডিম, খিচুড়ির মতো খাবার করোনা রোগীকে সুস্থ করতে সাহায্য করছে। করোনা আক্রান্তকে‌ নিয়মিত এগুলো খেতে বলা হচ্ছে। কারণ, এই সব খাবার প্রোটিন ভিটামিন সমৃদ্ধ। তাই একদিকে রোগের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য হবে। আরেকদিকে, করোনা আক্রান্ত খুব দূর্বল হয়ে পড়ছেন। তাই দূর্বলতা কাটিয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরতে‌ এই সব খাবার সাহায্য করবে‌।

তবে, এমন খাবার যদি হয়, যার উপাদান করোনা ভাইরাসের শক্তিক্ষয় করে, তাহলে তা নিয়মিত মেনুতে‌ রাখাই ভালো। তাছাড়া গ্রীন টি-র উপকারিতা অনেক। ডার্ক চকলেট খেলে শরীরের পাশাপাশি মন ভালো হয়। কারণ, মুড সুইংয়ের সময় চকলেটের উপাদান কাজে লাগে। কোকোর উপকারিতা করোনাতেও‌ লাগলে, তা এই পরিস্থিতিতে খুব ভালো হবে।