আট মাস পর পাঠকদের জন্য দরজা খুলছে ন্যাশনাল লাইব্রেরি

0
159

কলকাতা: গত মার্চ থেকে করোনা সংক্রমণের ফলে বন্ধ হয়ে গিয়েছিল সমস্তকিছু। লকডাউনে চলে গিয়েছিল গোটা দেশ। ফলে গৃহমন্ত্রকের নির্দেশ অনুযায়ী গত ২৫ মার্চ বন্ধ করে দেওয়া হয়েছিল কলকাতার ন্যাশনাল লাইব্রেরিও।

তার প্রায় এক মাস পর গত ২০ এপ্রিল কয়েকজন কর্মচারীকে নিয়ে ব্যাক অফিস খুলে যায়। যদিও, সাধারণ পাঠকদের জন্য প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। আট মাস পর, চলতি সপ্তাহের সোমবার থেকে পাঠক প্রবেশে অনুমতি দিয়েছে লাইব্রেরি কর্তৃপক্ষ। শারিরীক দূরত্ব বজায় রেখে লাইব্রেরি ব্যবহার করতে পারবে তারা।

- Advertisement -

সোমবার থেকে শুক্রবার পর্যন্ত, সকাল ১০টা থেকে বিকেল ৫টা অবধি খোলা থাকবে লাইব্রেরি। লেন্ডিং বিভাগ খোলা থাকবে বেলা ৩টে পর্যন্ত। যদিও, ৬০ বছরের উর্দ্ধে এবং ১৪ বছরের নীচে পাঠকদের লাইব্রেরিতে প্রবেশের অনুমতি এখনও দেওয়া হয়নি। লেন্ডিং বিভাগে একবারে মোট ৫ জনকে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে। ভাষা ভবণ রিডিং রুম ব্যবহার করতে পারবেন ৩০ জন। বিরল বই বিভাগে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে ১০ জন করে পাঠককে।

সোমবার থেকে পাঠক প্রবেশের আগে কোভিড-বিধি অনুযায়ী স্যানিটাইজ করা হয়েছে গোটা লাইব্রেরি। ইচ্ছেমতো বই হাত দিয়ে দেখার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা থাকছে।