রাজ্যে রেশন দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপ খাদ্য দফতরের

0
164

কলকাতা: লকডাউনের মধ্যে রাজ্যে বারবারই খাদ্য বন্টন নিয়ে অভিযোগ উঠেছে। যেমন এসেছে বিরোধী পক্ষের থেকে তেমনই এসেছে কেন্দ্রীয় সরকারের থেকে। তারমধ্যেই রাজ্যজুড়ে শুরু হয় বিনামূল্যে রেশন দেওয়া। কিন্তু সেই কর্মকাণ্ড ঘিরেও শুরু হয় বিক্ষিপ্ত গোলমাল ও অনিয়মের অভিযোগ উঠেছে। এইবার সেই নিয়েই কড়া ব্যবস্থা নেওয়ার কথা জানাল রাজ্যের খাদ্য দফতর।

অভিযোগ, রেশনে সামগ্রী দিচ্ছে রেশন ডিলারের বিরুদ্ধে। আবার কোথাও ডিজিটাল রেশন কার্ড থাকা সত্ত্বেও গ্রাহকদের ফিরিয়ে দেওয়া হয়েছে। রাজ্য খাদ্য দপ্তর সূ্ত্রে খবর, কেন্দ্রের তরফে যে পরিমাণ চাল বা ডাল আসার কথা, সেই পরিমাণ খাদ্যশস্য আসেনি। ফলে অনেকক্ষেত্রেই চাল, ডাল কম পরিমাণে দিতে হচ্ছে। কিন্তু গ্রাহকরা তা বুঝতে চাইছেন না।

- Advertisement -

তবে এই সংকটকালীন পরিস্থিতিতে যে রেশন ডিলাররা দুর্নীতি করছেন, তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইতিমধ্যে জনা কুড়ি রেশন ডিলারকে গ্রেপ্তার করা হয়েছে। বাতিল করা হয়েছে কয়েকজনের লাইসেন্সও। এমন পরিস্থিতিতে যে সমস্ত রেশন দোকানে বিক্ষোভ, গোলমাল হবে সাময়িকভাবে সেগুলি বন্ধ রাখা হবে বলে সিদ্ধান্ত নিয়েছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

শুক্রবার থেকে রেশনে সামগ্রী দেওয়া শুরু হয়েছে। ডিজিটাল কার্ড যাঁদের রয়েছে তাঁদেরই বিনামূল্যে নির্ধারিত সামগ্রী দেওয়ার কথা ঘোষণা করে রাজ্য সরকার।

খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, গ্রাহকদের কাছ থেকে নির্দিষ্ট অভিযোগ পেলেই ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে ২৭১ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। গ্রেপ্তার হয়েছেন ১৯ জন। আরও ২ জনকে সাসপেন্ড, ৮ জনকে শোকজ ও কয়েকজনের লাইসেন্স বাতিল করা হয়েছে।

খাদ্য দপ্তর সূত্রে খবর, তিনমাসের জন্য কেন্দ্র থেকে যে পরিমাণ রেশন দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল তা এখন পৌঁছাইনি রাজ্যের কাছে তাই জন্য কেন্দ্রের ঘোষিত পরিমাণ চাল, ডাল দেওয়া যাচ্ছে না। ফলে সমস্যা তৈরি হচ্ছে।