লকডাউনেও কাজ করার ‘অমানবিক’ নির্দেশ নালন্দার উপাচার্যের

0
126

পাটনা: করোনার প্রকোপে বিধ্বস্ত গোটা দেশ। এই ভাইরাস যাতে আর ছড়িয়ে না পড়ে সেই জন্য কঠোর ব্যবস্থা নিচ্ছে সরকার। একের পর এক রাজ্যে লকডাউন ঘোষণা করছে সরকার। এবার সেই তালিকায় নাম লেখালেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।

সরকারি সূত্রে খবর, আগামী ৩১ মার্চ পর্যন্ত রাজ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে। পাশাপাশি দেশের অন্যতম শিক্ষাক্ষেত্র নালন্দা বিশ্ববিদ্যালয়ও বন্ধ হয়ে গেল। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া-শিক্ষক-কর্মচারীদের জন্য এই নিয়ম বজায় থাকলেও ক্যাম্পাসের গঠনগত কাজ বন্ধের নির্দেশ জারি করেননি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুনয়না সিং।

- Advertisement -

এতেই ক্ষুব্ধ কাজ করতে আসা মানুষেরা। তাঁরা জানান, এই পরিস্থিতিতে কাজ করা অসম্ভব। কারণ এই কাজ করতে গেলে প্রতিদিন বহু মানুষের সংস্পর্শে আসতে হয় যা এই মুহূর্তে দাঁড়িয়ে খুবই বিপদজনক।

তবে উপাচার্যের কাজ থেকে নির্দেশ না আসা পর্যন্ত মূল ক্যাম্পাসের কাজ বন্ধ করতে পারবেন না কর্মরত ইঞ্জিনিয়াররা। এর অন্যথা হলে তা তাঁদের আয়ের ওপর গিয়ে পড়তে পারে বলে সূত্রের খবর।

এই অমানবিক কাজে হতবাক ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, স্টেজ ২-তে থাকলেও ভারতে এই ভাইরাসের থাবা চিন্তা বাড়িয়েছে দেশবাসীর মধ্যে। এই ভাইরাসের সংক্রমণ যাতে মহামারির আকার না নেয় সেদিকে সদা দৃষ্টিপাত করছে কেন্দ্র ও রাজ্য সরকার। এই ভাইরাস থেকে মানুষকে সচেতন করতে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করছে সরকার। ভারতে আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। মৃতের সংখ্যাও ১০। গত ২-৩ দিনে তা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে যা চিন্তা বাড়িয়েছে মানুষের মধ্যে।