এবার ‘কালী’ তোমায় বাঁচাবে

0
267

সিদ্ধার্থ মজুমদার: ভারতীয় পুরাণে এরকম অনেক অস্ত্রর কথা বলা আছে যে অস্ত্র অন্যের ছোঁড়া বাণকে নিস্তেজ শুধু করতই না, ধ্বংসও করে দিতো। আর আজ এই সময়ে দাঁড়িয়ে ভারতীয় প্রতিরক্ষা বিভাগ আমাদের সঙ্গে পরিচয় করিয়ে দিলো নতুন অস্ত্র ব্যবস্থা “কালী”র সঙ্গে। নামে ছোট হলেও পুরো কথা হোল ‘কীলো এম্পীয়ার লিনিয়ের ইনজেক্টর’।

ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশান এবং ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টার এর যৌথ প্রচেষ্টায় ধীরে ধীরে গড়ে উঠছে এই ‘কালী’। একে বলা হয় ডিরেক্টেড এনার্জি ওয়েপন। কারণ কেউ যদি আমাদের দেশ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়ে, তাহলে এই অস্ত্র ওই ক্ষেপণাস্ত্রকে লক্ষ্য বোমা মেরে তাকে ধ্বংস করে দেয়।

- Advertisement -

বহুদিন ধরেই আমাদের এমন অস্ত্রের প্রয়োজন ছিল যেটা বাইরের এই ধরণের ক্ষেপণাস্ত্রকে আকাশ পথেই ধ্বংস করে দেবে। যদিও এর প্রয়োগ এখনও দেখা যায়নি। তবে অস্ত্র বিশারদরা বলছেন কীভাবে এটি কাজ করতে পারে।

প্রথমত, এটি উড়ে আসা ক্ষেপণাস্ত্রকে দেখতে পেলেই সেটির গতি ও আরও বেশ কিছু জিনিস মেপে নেয়। তারপর যাতে সেই বিস্ফোরক কোনো ভাবে প্রভাব না ফেলতে পারে তাই ওই ক্ষেপণাস্ত্রকে আকাশ পথেই ধ্বংস করে দেবে ‘কালী’ নিজের ক্ষেপণাস্ত্র প্রয়োগ করে।

আদিম যুগের পুরাণে এরকম বেশ কিছু অস্ত্রের উল্লেখ আছে। এই ‘কালী’র রুদ্র মূর্তি দেখে এখন নিজেদের মনে হয়, আচ্ছা, সেই সময়ে তাহলে কি সত্যিই আমাদের পূর্বপুরুষরা এরকম ভয়ঙ্কর সব অস্ত্রে ভরেছিলেন নিজেদের অস্ত্রাগার!