পরীক্ষার্থীদের পাশে দাঁড়িয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সমালোচনায় এবিভিপি

0
11276

কলকাতা: পরীক্ষা পদ্ধতি সরলীকরণের মাধ্যমে অতি দ্রুত ছাত্র-ছাত্রীদের বিভ্রান্তি দূর করতে হবে। এই দাবি নিয়ে পরীক্ষার্থীদের পাশে দাঁড়ালো অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ।

আরও পড়ুন- কৃষি বিলের বিরুদ্ধে নদিয়ায় বিক্ষোভ তৃণমূলের মহিলা কর্মীদের

- Advertisement -

গত কয়েকমাস ধরেই পরীক্ষা নিয়ে বিভ্রান্তিতে পড়ুয়ারা। এমনিতেই করোনা সংক্রমণে শিক্ষাবর্ষ পিছিয়ে গেছে। তার ওপর ইউজিসি এবং বিশ্ববিদ্যালয় গুলির সিদ্ধান্তে জটিলতা বেড়েছে। চলতি সপ্তাহের সোমবার আবার অন্তিম বর্ষের পরীক্ষা সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। যা নিয়ে পরীক্ষার মাধ্যম এবং পদ্ধতি নিয়ে নতুন করে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে পরীক্ষার্থীদের মনে। তাই নিয়েই কার্যত আন্দোলনে নেমেছে এবিভিপি।

আরও পড়ুন- অতীত ভূলে গেলে ভবিষ্যৎ অন্ধকার হয়ে যায়, নয়া বার্তা শুভেন্দুর

একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে তারা জানিয়েছে, ছাত্র-ছাত্রীদের মধ্যে পরীক্ষা সংক্রান্ত যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে তা অতিদ্রুত অবসান করতে হবে। এছাড়াও করোনা আবহে সুষ্ঠুভাবে যাতে পরীক্ষা নেওয়া যায়, সেই বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে কয়েক দফা দাবিও জানিয়েছে তারা।

বিষয়ভিত্তিক ভাবে পরীক্ষার সময়সূচি ঠিক করা, বিষয়ভিত্তিক ভাবে পরীক্ষার পূর্ণমান ও প্রশ্নপত্রের ধরন স্পষ্ট করে জানানো, উত্তর পত্র জমা দেওয়ার ক্ষেত্রে অনলাইন ও অফলাইন ব্যবস্থা চালু করা এবং তা জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তীব্র নিন্দা করেছে এবিভিপি।

আরও পড়ুন- মালদহে কিশোরীকে যৌন নির্যাতনে অভিযুক্তের শাস্তির দাবি মহিলা সমিতির

এই বিষয়ে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ এর রাজ্য সম্পাদক (দক্ষিণবঙ্গ) শ্রী সুরঞ্জন সরকার বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সকল ছাত্র-ছাত্রীর পরীক্ষার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। আর পরীক্ষার কয়েকদিন আগে এই রকম বিভ্রান্তিকর সিদ্ধান্তের ফলে যদি কোন ছাত্র-ছাত্রী পরীক্ষা দেওয়া থেকে বঞ্চিত হয় সেই দায়ভার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নিতে হবে “।